• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১০:০৬ পূর্বাহ্ন
  • English English

করোনায় ফুটবলের ক্ষতি ১ লাখ কোটি টাকার বেশি

নিজস্ব প্রতিবেদক / ৪৭ শেয়ার
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০

বছরের শুরু থেকে করোনার প্রভাব ভয়াবহভাবে পড়েছে ফুটবলের মাঠে। টাকার অঙ্কে সেই ক্ষতি দিন দিন শুধু বেড়েই চলেছে। এই ক্ষতির পরিমাণ ১৪ বিলিয়ন ডলারে দাঁড়াতে পারে, যা বাংলাদেশি মুদ্রায় ১ লাখ কোটি টাকারও বেশি। বুধবার এ হিসাব দিয়েছে ফিফা। খবর আল জাজিরা।

সারাবিশ্বের ক্লাব ও ন্যাশনাল গেম মিলিয়ে মোট রাজস্ব ৪৬ বিলিয়ন ডলারের মতো। করোনার ক্ষতি এর এক-তৃতীয়াংশ।

এই সংকট ১৫০টির বেশি ফুটবল সংস্থাকে অর্থনৈতিক সাহায্য খুঁজতে বাধ্য করেছে। ১৫০ কোটি ডলারের জরুরি তহবিল ঘোষণাও করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

মহামারির প্রভাব মোকাবিলায় ফিফা যে কমিটি গঠন করেছে তার প্রধান অল্লি রেন বুধবার এই সব তথ্য জানান।

তিনি বলেন, “করোনাভাইরাস মহামারি ফুটবলে প্রচণ্ড আঘাত হেনেছে। বিভিন্ন পর্যায়ের ফুটবলে এটা বড় ধরনের অনিশ্চয়তা তৈরি করেছে। কিছু পেশাদার ক্লাব গুরুতর সমস্যার মুখে পড়েছে। বিভিন্ন ক্লাবের যুব একাডেমি ও নিচের সারির ক্লাবগুলোর ব্যাপারেও আমি উদ্বিগ্ন।”

তিনি খালি স্টেডিয়ামে খেলা ও টিভি রাইটস থেকে আয় হারানোর কথাও উল্লেখ করেন।

করোনার প্রভাব সামনে বছরও থাকবে বলে জানান। আরও বলেন, বেশি ভুগেছে ইউরোপের ক্লাবগুলো। তবে ইউরোপের বাইরে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে দক্ষিণ আমেরিকায়।

গত মাসে ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আন্দ্রে অ্যাগনেলি তার সদস্য ক্লাবগুলোর দুই বছরে ৪০০ কোটি ইউরো ক্ষতির পূর্বাভাস দেন।

প্রতিটি জাতীয় সংস্থা ফিফার কাছে ১০ লাখ ডলার তহবিল চেয়েছে। বিশেষ বিবেচনায় যা ২০ লাখ ডলার পর্যন্ত উঠতে পারে। নারী ফুটবলের জন্য আরও ৫ লাখ ডলার চাওয়া হয়।


এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১