• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৬:৫৯ পূর্বাহ্ন
  • English English

রাজধানীতে ৪৯ লাখ টাকার জাল নোটসহ গ্রেপ্তার ৪

প্রতিবেদকের নাম / ২১ শেয়ার
প্রকাশিত : সোমবার, ১৯ অক্টোবর, ২০২০

রাজধানীর মোহাম্মদপুরের একটি বাসা থেকে ৪৯ লাখ টাকার জাল নোটসহ ৪ জনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। বিষয়টি নিশ্চিত করেছেন গোয়েন্দা পুলিশের উপকমিশনার মশিউর রহমান।

গ্রেপ্তারকৃতরা হলেন, হুমায়ুন কবীর, জামাল হোসেন, শাহনাজ বেগম ও সুমি আকতার। সোমবার তাদের আদালতে পাঠিয়ে রিমান্ডের আবেদন করা হবে বলে জানিয়েছেন গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা।

তিনি বলেন, রোববার দুপুরে নুরজাহান রোডের এক বাড়ির দোতালার ফ্ল্যাটে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে এক হাজার এবং পাঁচশ টাকার জাল নোট, প্রায় ৫ কোটি টাকা তৈরি করার মত সরঞ্জাম, কম্পিউটার ও প্রিন্টার জব্দ করা হয়েছে। তিনি আরও বলেন, হুমায়ুন কবীর এই চক্রের হোতা। ২০০২ সাল থেকে সে এই কারবার চালিয়ে আসছে। অন্তত আটবার তাকে গ্রেপ্তার করা হয়েছে। সর্বশেষ প্রায় ছয় মাস আগে জামিনে বেরিয়ে এসে আবারও নোট জালিয়াতি শুরু করেছে।

মশিউর বলেন, পেশায় রংমিস্ত্রী জামাল প্রতি লাখ জাল টাকা তিনি ১০ থেকে ১২ হাজার টাকায় কিনে নিয়ে খোলা বাজারে কেনাবেচা করতেন। সাভার, মানিকগঞ্জ, কাপাসিয়াসহ বিভিন্ন গ্রামাঞ্চলে সে এই জাল নোট দিয়ে সাধারণ জিনিসপত্র কেনাকাটা করত। বিশেষ করে ছোট ছোট দোকানে এসব জাল টাকা সে ব্যবহার করত। তিনি বলেন, জামাল ছাড়াও আল আমীন, বাদল ও জাসীম নামে আরও তিনজন সহযোগী রয়েছে হুমায়ুনের, যারা মাঠ পর্যায়ে জাল টাকা ছড়ানোর কাজ করে। এই চক্রটি কোটি কোটি টাকার জাট নোট তৈরি করে দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেয় তাদের এজেন্টদের মাধ্যমে।


এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০